Friday, December 20, 2019

কম্পিউটার কাকে বলে?



বর্তমান বিশ্বে কম্পিউটার বিষয়টি  অতি গুরুত্বপূর্ণ বিষয়। কারণ আজ বর্তমান বিশ্ব  কম্পিউটার ছাড়া অচল। পৃথিবীর বড় বড় অফিস আাদলত থেকে শুরু করে  আজ ছোট ছোট সব কাজেই  কম্পিউটার ব্যবহার করা হচ্ছে। কিন্তু আমরা  অনেকই কম্পিউটার কাকে বলে তা ও টিকমত জানি না। ত চলুন কম্পিউটার সম্পর্কে বিস্তারিত জানা যাক। 

কম্পিউটার বলতে  যা বুঝিঃ-

কম্পিউটার হচ্ছে এমন একটি  বৈদ্যুতিক যন্ত্র যাকে আমরা যেকোনো তথ্য  নির্দেশ করি এবং সে অনুযায়ী ইনপুট নেওয়া ব্যবস্থা  থাকে এবং নির্দেশ সেই তথ্য  আউটপুটের ব্যবস্থা  থাকে। অর্থাৎ কম্পিউটার হলো এমন বৈদ্যুতিক যন্ত্র যার সাহায্যে আমরা কোনো তথ্য প্রধান করলে তা চাহিদা অনুযায়ী  প্রসেস হয়ে  আমাদের সামনে  উপস্থিত হয়।       


কম্পিউটার শব্দের উৎপত্তিঃ-

কম্পিউটার শব্দ হচ্ছে  ইংরেজি শব্দ Computer থেকে  এসেছে। এই Computer শব্দ  গ্রিক শব্দ  Compute  থেকে এসে। যার অর্থ হলো  গননা  করা। আর  Computer শব্দের অর্থ গননা কারী যন্ত্র।  

কম্পিউটার এর জনকঃ-

কম্পিউটারের আবিস্কারকের নাম  নিয়ে নানা মতবিরুধ থাকলেও , সর্বপ্রথম কম্পিউটার আবিষ্কার করেন "হাওয়ার্ড অ্যইকন " সেই আবিষ্কার এর পর থেকে কম্পিউটার প্রতিনিয়ত উন্নত করার চেষ্টা চলতে শুরু হয়  হয়।   আর তাই কম্পিউটারকে  আধুনিক কার  হয়৷      আর এই আধুনিক কম্পিউটার এর জনক হলো " চার্লস ব্যাবেজ"     । 

কম্পিউটার এর যন্ত্রপাতিঃ-

কম্পিউটার চালানোর জন্য অনেক    যন্ত্রের প্রয়োজন হয়   এই সব যন্ত্র ছাড়া কম্পিউটার নিজে নিজে কাজ করতে  পারে না  সেই যন্ত্র গুলো হলো-
*মনিটর 
*হার্ডডিস্ক 
*মাদারবোর্ড 
*প্রসেসর 
*রেম 
*রম 
*কি বোর্ড
*মাউস
*স্পিকার
 এগুলো হলো কম্পিউটারের প্রধান যন্ত্রপাতি  তাছাড়াও আরও কয়েকটি যন্ত্রপাতি রয়েছে যেমন -
*গ্রাফিক্স কার্ড
*ওয়েব ক্যমেরা
*  IPS
*ইন্টারনেট সংযোগ    
ইত্যাদি ব্যবহার  করা যা। 
কম্পিউটার দিয়ে যেসব কাজ  করতে পারিঃ-

কম্পিউটার দিয়ে আমরা পৃথিবীর প্রায়  সব কাজ করতে পারি ।  কম্পিউটার  এর  প্রযুক্তি উন্নতি ফলে  যেকোনো কাজ অতি সহজে  করতে পা।যেমন-
*হিসাব করা 
*লেখালেখি 
* ছবি  এডিটিং 
* আইডি কার্ড  তৈরি 
*প্রগামিং
*রবোট তৈরি 
*রবোট নিয়ন্ত্রণ 
*বই পড়া
*গান শোনা 
*ভিডিও দেখা 
* গেইম খেলা 
*গেইম তৈরি
*ইন্টারনেট চালানো  সহ  
কম্পিউটার ব্যবহার করে ঘরে বসে       আয় করা সম্ভব।

কম্পিউটার  On করার নিয়মঃ-

 কম্পিউটার সম্পর্কে বিস্তারিত জানতে ও  কম্পিউটার দিয়ে নানান কাজ করার জন্য আমাদের প্রথমে  কম্পিউটার ওন করা শিখতে হবে। তাই সঠিকভাবে কম্পিউটার চালু করা  শেখাটা  অনেক গুরুত্বপূ।  

কম্পিউটার চালু করা আগে আমাদের  দেখে নিতে হবে বৈদ্যুতিক সংযোগ সঠিকভাবে আাছে কি না।  সবকিছু সঠিক ভাবে  দেখে   নেওয়ার পর আমাদের  বৈদুতিক সুইচ  on করে নিতে  হবে । IPS  থাকলে ও তা  on করে নিতে হবে ।  কম্পিউটার এর  পাওয়ার সুইচ on করে নিতে হবে।  প্রয়োজনে  পড়লে মনিটর এর পাওয়ার সুইচ on করে নিতে হবে। কিছুক্ষণ অপেক্ষা করলে কম্পিউটার on হয়ে  যাবে। 

কম্পিউটার বন্ধ করার নিয়মঃ-

কম্পিউটার এর একদম নিচের দিকে   start বাটনে  ক্লিক করি। তারপর একটি মেনু সামনে আসবে । সেই মেনুতে  Shutdown করে একটি লপখা আসবে , তাতে ক্লিক করি।  কিছুক্ষণের মধ্যে কম্পিউটার নিজে নিজেই বন্ধ হয়ে  যাবে 
কম্পিউটার পুরোপুরি বন্ধ হয়ে গেলে  বৈদ্যুতিক  সংযোগ বিচ্ছিন্ন করে দেয়ই 


★উক্ত পদ্ধতিতে কম্পিউটার  ব্যবহার করলে  আমরা কম্পিউটার এর সঠিক  ব্যবহার করতে পারবো।